Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

নাগরিক সেবা ব্যবস্থা

গনপূর্ত বিভাগ,বরগূনা।

সরকারী কর্মকর্তা-কর্মচারীগন সরকারী আবাসিক বাসভবন এবং অফিস সমূহের প্রতিনিয়ত রক্ষনাকবক্ষন সম্পর্কিত যে সকল সমস্যার সম্মূখীন হন তা সল্প সময়ের মধ্যে  মান অনুযায়ী গনপূর্ত অধিদপ্তরের মাধ্যমে সেবা তথা প্রতিকার পাওয়ার পদ্ধুতি প্রনয়ন ই হলো গনপূর্ত অধিদপ্তরের সিটিজেন চার্টার।এ ছাড়া গনপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন মন্ত্রনালয় যে সকল নির্মান ওরক্ষনাবেক্ষন কাজ সম্পাদন করে থাকে তা নির্ধারিত সময়ে, নির্ধারিত মানে ওউপযুক্ত ব্যয়ে অধিকতর সচ্ছতা ওজবাবদিহিতার সাথে সম্পাদন নিশ্চিত করন ওএই সিটিজেন চার্টার প্রনয়নের উদ্দেশ্য।

 

গনপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচী:

 

 

ক্রঃনং

সেবারপ্রকৃতি

সেবাপ্রদানেরসময়সীমা

মন্তব্য

ক।

দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থাকরণ

১-২ দিন

অভিযোগ প্রাপ্তির পর সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে।

খ।

দরজা/জানালায় বড় ধরণের মেরামত অথবা পরিবর্তনকরণ

১-৭ দিন

কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসাবে গুরুত্ব দেয়া হয়।

গ।

পানির কল, পুশ শাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধককরণ

১-২দিন

১-৩মাসেরমজুদমালামালথেকেপানিসরবরাহ/পয়ঃব্যবস্থা/পানিনিরোধকজরুরীকাজসম্পন্নকরাহয়।

ঘ।

ছাদের যথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধ করাসহ পানির অপচয় রোধকরণ

১-৩ দিন

কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসাবে গুরুত্ব দেয়া হয়।

ঙ।

স্যানিটারী ও প­াম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিষ্কাশন পাইপ, পানির মোটর মেরামত/পরিবর্তন ইত্যাদি

১-৩ দিন

স্টকে বেসিন, প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতিস্থাপন করা হয়।

চ।

বৈদ্যুতিকসুইচ, সার্কিটব্রেকারচালুরাখা

১-৩দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়।

ছ।

স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রংসহ সার্বিক মেরামত

 

প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়।

 

 

অভিযোগ প্রদানেরপ্রাপ্তির পদ্ধতি:

যে কোন মেরামত ওরক্ষনাবেক্ষন কাজের চাহিদা সর্বপ্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিষ্টরে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরেওউল্লেখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিকত ব্যর্থ হইলে ধাপ অনুযায়ী নির্বাহী প্রকৌশলী, তত্বাবধায়ক প্রকৌশলী এবং অতি:প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযাগ/অভিযোগ দাখিল করা হয়।

 

বরগুনা গণপূর্ত বিভাগ এর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে যোগাযোগের ঠিকানাফোননম্বর সমূহ:

বিভাগ

 

নাম

 

পদবী

 

যেযেস্থাপনারদায়িত্বেনিয়োজিত

 

টেলিফোননম্বর/ইমেইল

সিভিলঃ

বরগুনা গণপূর্ত  উপ-বিভাগ

মো .মারুফ হোসেন

উপ-বিভাগীয় প্রকৌশলী

নিম্নোক্ত সকল স্থাপনার দায়িত্বে

 

অফিস -০৪৪৮৬৫২২৪৬,

মোবাইল০১৭১১০১০৭২২- 

 

মো. রফিকুল হাসান

উপ-সহকারীপ্রকৌশলীশাখা-১

বরগুনা জেলা প্রশাসকের অফিস,বাসভবন,সার্কিট হাউজ , এ টাইপ,বি-টাইপ,ই-টাইপ কোয়াটার সমূহ ও পাথরঘাটা উপজেলা।

 

০১৭২১৬৮৯৯১২

মো. আজহার আলী

উপ-সহকারী প্রকৌশলী শাখা-২

বরগুনা পুলিশ সুপারের কার্যালয়ওবাসভবন, সিভিল সার্জন অফিস ও বাসভবন, জেলা কারাগার, গেজেটেড ডরমেটরী, জেনারেল হাসপাতাল, জেলা সদরের সরকারী জমিজমা, বেতাগী ও বামনা উপজেলার স্থাপনাসমূহ।

 

০১৭২১৬৮৯৯১২

 

উপ-সহকারীপ্রকৌশলীশাখা-৩

বরগুনা জেলা জজকোর্ট ও জেলা জজ এর বাসভবন, বরগুনা গণপূর্ত নিজস্ব কোয়ার্টার, ডি-টাইপ কোয়াটার, তালতলী  উপজেলার সংশ্লিষ্ট স্থাপনা ইত্যাদি

 

 

 

 

 

 

ই/এম উপ-বিভগ

 

বিভাগ

 

নাম

 

পদবী

 

যেযেস্থাপনার দায়িত্বে নিয়োজিত

 

টেলিফোননম্বর/ইমেইল

 

বরগুনাগণপূর্ত  ই/এম

উপ-বিভাগ

 

মো: মারুফ হোসেন

 

উপ-বিভাগীয়প্রকৌশলী(ই/এম) অ:দা:

 

নিম্নোক্ত সকল স্থাপনার দায়িত্বে

 

 

অফিস -০৪৪৮৬৫২২৯৬,

মোবাইল- ০১৭১১০১০৭২২

 

 

 

 

 

 

মো: আবদুর রাজ্জাক

উপ-সহকারী প্রকৌশলী

 

বরগুনা গনপূর্ত বিভাগাধীন যাবতীয় স্থাপনার ইলেকট্রিক মেরামত ও রক্ষনাবেক্ষন কাজ।

০১৭৯০২৩৪৫১৭

 

অফিস সময়ের বাইরে এবং সরকারী ছুটির দিনে যে সব কর্মকর্তা কর্মচারীর সাথে যোগাযোগ করা হয়: উপ-বিভাগীয় প্রকৌশলীর অফিস সিভিল/ ই/এম

 

ক্র:নং

পদবী

ফোন নং

ক.

অফিস সহকারী

০১৭১০৭০৪২২৭

উপ-সহকারীপ্রকৌশলী

০৪৪৮৬৫২০৫,০১৭৯০২৩৪৫১৭

 

অফিস সহকারী

০১৭২৮১৯৬৭৯১

 

উপ-সহকারীপ্রকৌশলী

০১৭৯০২৩৪৫১৭

 

অভিযোগ প্রতিকারের পদ্ধতি:

মেরামত রক্ষনাবেক্ষন কাজের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীগন সকলেই যথা সময়ে স্ব স্ব এলাকার ভবন সমূহে বসবাসকারী/ব্যবহারকারীদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানে সর্বদা সচেষ্ঠ থাকেন। তথাপি করো কোন অভিযোগ থাকলে ধাপ অনুযায়ী যথাক্রমে নিম্নে উল্ল্যেখিত কর্মকর্তার দপ্তরে রক্ষিত টেলিফোন মেৌখিক ভাবে কিংবা রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধকরনের মাধ্যমে অভিযোগ প্রদান করতে পারবেন।

 

ক্র/নং

 

নাম

 

পদবী

 

ঠিকানা

 

টেলিফোন/ফ্যাক্স

 

-মেইল

 

 

মোঃ  আবু জাফর

 

নির্বাহীপ্রকৌশলী

 

বরগুনা গণপূর্তবিভাগ

 

০৪৪৮৬২৫০৫

 

ee_brgna@pwd.gov.bd

 

 

কাজী মোহাম্মাদ আবু হানিফ

 

তত্ত্বাবধায়ক প্রকৌশলী

 

বরিশাল গণপূর্ত সার্কেল,বরিশাল।

 

০৪৩১-৬৩৮৪৫

 

Se_bari@pwd.gov.bd

pwdcirclebse@btcl256

 

 

মোঃ জয়নুল আবেদীন

 

অতিরিক্ত প্রধান প্রকৌশলী

বরিশাল গণপূর্ত জোন,বরিশাল।

 

 

০৪৩১-৬৩২০৪

 

ace_bari@pwd.gov.bd

 

এছাড়া গণপূর্ত অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইট(www.pwd.gov.bd) আছে যেখানে অভিযোগ প্রদান করা যাবে। ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তির এই সুযোগ সকলকে গ্রহণের জন্য  স্বাগত জানানো হচ্ছে।

উপরোল্লিখিত স্তরসমূহে অভিযোগের প্রতিকার/সমস্যার সমাধান পেতে ব্যর্থ হলে কেন্দ্রীয়ভাবে পূর্ত ভবনে নির্বাহী প্রকৌশলী (অপারেশন এন্ড মেইনটেনেন্স) এর দপ্তরে   (ফোন নং০২-৯৫৫৪৫৫৪, ই-মেইলঃ ee_om@pwd.gov.bd) সরকারী ভবনে বসবাসকারী/ব্যবহারকারীগণের জন্য সেবা প্রদানকারী/অভিযোগ প্রতিকারের কেন্দ্র স্থাপন করা আছে যেখানে রেজিস্টারে লিপিবদ্ধ/টেলিফোন/ই-মেইল/ফ্যাক্স/ব্যক্তিগত সাক্ষাত এর মাধ্যমে অভিযোগ/সমস্যা জানানো যাবে(কক্ষ নং ৪৩০)।

কেন্দ্রীয়ভাবে গ্রহণকৃত সকল অভিযোগগুলো ৩(তিন) দিনের মধ্যে আমলে নেয়া হয় এবং পরবর্তীতে প্রতিকারের কি ব্যবস্থা নেয়া হয়েছে তা ৭ (সাত) কার্যদিবসের মধ্যে অভিযোগকারীকে জানিয়ে দেয়া হয়।

গণপূর্ত অধিদপ্তর সর্বদা ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার পরামর্শকে স্বাগত জানাবে।

ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার প্রতিনিধির সাথে বছরে দুবার ( জুলাই ও এপ্রিল) তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সভাপতিত্বে এবং বছরে একবার (ডিসেম্বর) অতিরিক্ত প্রধান প্রকৌশলীর সভাপতিত্বে মতবিনিময় সভার আয়োজন করা হয়। যারা উক্ত সভায় অংশগ্রহন করতে ইচ্ছুক  তারা একমাস পূর্বে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীর টেলিফোন অথবা ই-মেইল ঠিকানা অথবা ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

চার্টারে উল্লেখিত কোন বিষয়ে ভবনব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার কেউ আলোচনা করতে চাইলে গণপূর্ত অধিদপ্তর- এর ওয়েবসাইটে (www.pwd.gov.bd)    বিস্তারিত ঠিকানাসহ যোগাযোগ করতে পারবেন।

গণপূর্ত অধিদপ্তরে সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থা কতটুকু সুফল পেল তা প্রশ্নমালা বিতরণের মাধ্যমে প্রতিবছর মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরের সাথে সেবাগ্রহনকারী ব্যাক্তি বা সংস্থার পারস্পারিক বিশ্বাস, আস্থা এবং সুসম্পর্ক সৃষ্টি হবে, সেই সাথে গণপূর্ত অধিদপ্তর ও অধীনস্থ কর্মকর্তা-কর্মচারীদের কাজের মান পরিমাপপূর্বক দক্ষতা উন্নয়নের সুযোগ সৃষ্টি হবে।

সুতরাং গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্ধারিত উন্নততর মান অনুযায়ী সংশ্লিষ্ট জনগণকে সেবা প্রদান করার লিখিত অঙ্গীকারই হল এই সিটিজেনচার্টার।